Bramayugam ( ২০২৪ ) 🆁🅴🆅🅸🅴🆆

 



 
🆁🅴🆅🅸🅴🆆
=======================
Bramayugam ( ২০২৪ )
=======================

প্লট – হরর, থ্রিলার
ভাষা – মালায়ালম ( হিন্দি ডাবড )
আই এম ডি বি – ৮.১ / ১০
নিজস্ব রেটিং – ৮.৫ / ১০
=======================
সাবটাইটেল – ইংরেজি
=======================

২০১৮ - টুমবার, ২০২২ – ভুথাকালাম,  ২০২৩ – কান্তারা।

সাউথ ইন্ডাস্ট্রির তিনটি সেরা সিনেমার নাম নিয়ে শুরু করছি, যেখানে ২০২৪ হয়তো ‘ব্রম্ভইয়ুগাম’ এর নামে যেতে চলেছে।
সর্বকালের টপ মোস্ট এবং আমার বিশেষ প্রিয় মামুথি স্যারের অসাধারণ এই হরর, থ্রিলার শেষ করার পর একটাই কথা মনে এসেছিল, এই সিনেমার রিভিউ করার যোগ্যতা নেই। তবুও কিছু কথা আমি অবশ্যই বলছি, যাতে আমার আশেপাশে থাকা থ্রিলার বা হরর প্রেমিরা আরও একটা সুন্দর সিনেমার খোঁজ পায়।

ঘটনা সেভেনটিন্থ সেঞ্চুরির, স্থান মালাবার উপকূলের কোন একটি জায়গা। থিভন, একজন অনভিজ্ঞ ফোক সিঙ্গার (গায়ক)। ভাগ্যচক্রে পৌঁছে যাবে একটি প্রাচীন বাড়ীতে। একজন লোকের সাথে পরিচয় হবে, যে সেই বাড়ীর চাকর বা বলা ভালো দাস। পরিচয় হবে সেই বাড়ীর মনিবের সাথে। থিভন এই বাড়ীতে থাকার জায়গা পাবে, খাবার পাবে , পরিবর্তে তাকে গান শোনাতে হবে মনিব কে। ব্যাস এটুকুই গল্প। তারপর ?
সাদামাটা গল্প না ? অনেক অজানা কিছুই আছে এই সিনেমায়, যা লাইনে লিখে প্রকাশ করা সম্ভব নয়। গল্প ভেঙ্গে গল্পের মজা নষ্ট করতে আমি রাজী নই। বরং দেখে নিচ্ছি, কী কী ব্যাপার আমার ভালো লেগেছে।

আগাগোড়া সিনেমার রং ব্ল্যাক অ্যান্ড হোয়াইট। এটাই চরমতম শ্রেষ্ঠ ভাবনা, যা গল্পের প্রেক্ষাপট অনুযায়ী সম্পূর্ণ আবহকে ফুটিয়ে তোলার জন্য আদর্শ। সাদা কালো কে হাতিয়ার বানিয়ে সঠিক ভাবে কাজে লাগানো হয়েছে ভিডিওগ্রাফির মাধ্যমে, মোক্ষম প্লাস পয়েন্ট। সিনেমার প্রতিটা ফ্রেম, এতটা আইকনিক ভিউ এনেছে, মুগ্ধ হয়ে দেখা ছাড়া কোন উপায় নেই।

স্লো বারনিং প্রসেসে গল্প এমন এক জায়গায় দর্শককে অজান্তে নিয়ে চলে যাবে, যেখান থেকে ফেরার একমাত্র উপায়, সিনেমাটি পুরো দেখে শেষ করা।
হরর ট্যাগ হিসেবে এখানে অন্য এক বা একাধিক ডার্ক সাইডের কথা বলা হয়েছে। অতিলৌকিক, অশরীরী চিন্তা ভাবনার সূক্ষ্ম দৃষ্টান্ত এই ফিল্ম।

বেশ কিছু স্থানে ‘কৌতূহল’ তৈরি হয়। যার ফলে অনেক প্রশ্নের জন্ম দেবে দর্শকের মনে। কিন্তু মজার বিষয়, সব প্রশ্নের উত্তর সিনেমায় সরাসরি নেই। এই যেমন ‘ যক্ষিণী ‘ কে আমরা জঙ্গলের মধ্যে ঘুরে বেড়াতে দেখেছি। সিনেমার শুরুতেও এবং বিশেষ কিছু স্থানেও। কি ভুমিকা তার এই সিনেমায় ? আছে অবশ্যই আছে। সিনেমার শেষে ঠাণ্ডা মাথায় অনেকটা গভীরে ভাবলে, এই প্রশ্নের উত্তর পাওয়া যেতে পারে।
এমন ধরনের অনেক “ কি ? কেন ? “ সিনেমার সাথে যুক্ত। আমি মনে করি, সেই চিত্রনাট্য সার্থক, যেটা শেষ হওয়ার পর দর্শক কে ভাবিয়ে রেখে চলে যায়। ওপেন এন্ড এর এটাই মজা।

 
কোনটা ভালো লাগেনি ?
না সে সাধ্যি নেই আমার আপাতত এই ক্ষেত্রে। জাস্ট অনুভব করেছি সারা ফিল্ম জুড়ে।
 
একটা সুন্দর মেসেজ পাওয়া যায় গল্পের মাধ্যমে।
ক্ষমতাবান সবসময় দুর্বলদের ওপর প্রভুত্ব ফলাতে চায়।
চরম সত্য !
 

#BengaliReview
#SamiranSamanta
©SamiranSamanta








Comments