ঘোলাটে জল - পুস্তক পরিচয়

 =====================

পুস্তক পরিচয় 
=====================
#রিভিউ

#review

#পাঠপ্রতিক্রিয়া
©সমীরণ
==================================
   ঘোলাটে জল
==================================



লেখক – বরুন চন্দ
প্রকাশক – পত্র ভারতী

প্রকাশকাল – ফেব্রুয়ারি, ২০২৩

মুল্য – ৩৯৯টাকা
==================================

প্রথমেই যেটা না বললে নয়, আমি এই মানুষটার দারুন ভাবে একজন ভক্ত বলতে পারেন। বরুন বাবু কে চেনে না এমন মানুষ পাওয়া মুশকিল বলা চলে। অসাধারন ভাল অভিনয় তো করেনই, সঙ্গে দারুন একটা কণ্ঠ, মানানসয়ি চেহারা। মানুষটাকে আমি ওনার কণ্ঠের জন্য বেশী পছন্দ করি। কতটা সেটা বলে বোঝানোর নয়। এই বছর বইমেলায় যখনই খোঁজ পেলাম ওনার লেখা বই, ভিড় ঠেলে শেষদিনে এই বইটা কালেক্ট করেছিলাম।
এবার আসি এই গল্পের বইয়ের ব্যাপারে।

মত দশটি গল্প রয়েছে, বেশিরভাগ প্রাপ্তমনস্ক। একটি পুলিশ ক্যরেক্তার তৈরি করেছেন সঙ্গে একজন হেল্পিং হ্যান্ড। সবকটা কেসে এনারা এসেছেন, যথাযথ ভাবে রহস্য সমাধান করার চেষ্টা করেছেন। বেশ ভাল একটা ব্যাপার। সাধারন গল্প থেকে অসাধারণের দিকে টার্ন নেওয়ার চেষ্টা। আমার বেশ লেগেছে।
আর একটু গভীরে যাই ?

ওনার লেখা বেশ সরল, গদ্য আকারে। অভিনয়ের সাথে সাথে লেখার ব্যাপারটা এতটা সাবলীল সেটা লেখা না পড়লে জানতাম না। পড়তে পড়তে হুড়হুড় করে পাতা উলটে যাবে বইয়ের।
বইয়ে ভাল লেগেছে গল্পের দৃষ্টিভঙ্গী। তথাকথিত থেকে সামান্য আলাদা রাখার চেষ্টা। ‘হাফ চকোলেট’ গল্পটা দারুন, এটাই গল্পের বইয়ের নামকরন করলে আমার বেশী ভাল লাগত, পড়ার পর মনে হোল।

তবে একটা ব্যাপার আমার বারবার চোখে পড়ল।
বার্তালাপ বা কথোপকথন এর জায়গায় একটু সমস্যা দেখা যাচ্ছে, সবকটা গল্পেই।
একজনের পর, আর একজন কথা ডেলিভারি দেবে। তার একটা নির্দিষ্ট সিকোয়েন্স ফলো করা উচিৎ। কিন্তু এক্ষেত্রে সেটা হয়নি। এই জায়গাটা একটু ইম্প্রুভ করা দরকার বলেই আমার মনে হয়। তাই বলে গল্প বোঝা যাচ্ছে না তা নয়।
প্রতিটা গল্প কম বেশী ভাল। সব গুলই যে মনে রাখার মত হবে তা নয়। মশলা রয়েছে, তবে রাঁধুনিকে আরও হাত পাকাতে হবে বলে আমার মনে হয়। আরও ভাল হোক। ওনার মত মানুষের লেখা নিয়ে বলাটা এই অধমের হয়তো মানায় না, তবুও একজন ক্ষুদ্র পাঠকের দৃষ্টিতে তুলে ধরার চেষ্টা করছি নিজের দৃষ্টিভঙ্গি, আর কিছুই না। আমার মতে আরও দারুন দারুন ভাবনা ইমপ্লেমেন্ট করতে হবে আগামী সময়ে। ক্লাইম্যাক্সে চমক থাকলে আরও বেশী ভাল হতো। হয়তো আমি সেই চমকটা পাইনি, যেটা মনে মনে আশা করে ফেলেছিলাম, তবুও এটুকু জানি, পরের বার জম্পেশ কিছু আসবে। অপেক্ষায়...  


===============

  স্কোরবোর্ড – ৩ / ৫
#সমীরণসামন্ত

#রিভিউ
#পাঠপ্রতিক্রিয়া
©বাতাসবাবুরপাতা
©সমীরণসামন্ত

 

Comments